No icon

জাতীয় সরকার চান বি. চৌধুরী, ফখরুল চান ইস্পাত দৃঢ় ঐক্য

শান্তি ও নিরাপত্তার জন্য আগামী পাঁচ বছর জাতীয় সরকার দরকার বলে মন্তব্য করেছেন বিকল্পধারা বাংলাদেশের সভাপতি এ কিউ এম বদরুদ্দোজা চৌধুরী (বি. চৌধুরী)। আর বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, চলমান সংকট থেকে মুক্তি পেতে হলে ইস্পাতদৃঢ় ঐক্য গড়ে তুলতে হবে। 

মঙ্গলবার রাজধানীর গুলশানের অল কমিউনিটি ক্লাবে বিকল্পধারা বাংলাদেশের ইফতার অনুষ্ঠানে তাঁরা এ কথা বলেন।

ইফতার অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন গণস্বাস্থ্য কেন্দ্রের প্রতিষ্ঠাতা জাফরুল্লাহ চৌধুরী, নাগরিক ঐক্যের আহ্বায়ক মাহমুদুর রহমান মান্না, জাতীয় সমাজতান্ত্রিক দলের (জেএসডি) সভাপতি আ স ম আবদুর রব, গণফোরামের নেতা সুব্রত চৌধুরী, বিএনপির নেতা আবদুল মঈন খান, বিকল্পধারার মহাসচিব আবদুল মান্নান প্রমুখ।

বি. চৌধুরী বলেন, জাতীয় সরকার হলে দেশে সহিংসতা হবে না, আগুন জ্বলবে না, অন্যায়-অবিচার হবে না। নিরপেক্ষ সংসদ নির্বাচনের দাবি জানিয়ে তিনি বলেন, নির্বাচনের ১০০ দিন আগে পার্লামেন্ট ভেঙে দিতে হবে। তিনি বলেন, দেশের সব মেধাবী লোক একত্র হতে পারলে বাংলাদেশ আরেকটা সুযোগ পাবে। ঝগড়া বিবাদ কমে যাবে। জাতীয় সরকারের বিষয়ে তাঁর প্রস্তাব বিবেচনায় নিতে সব রাজনৈতিক দলের প্রতি আহ্বান জানান বি. চৌধুরী। 
বি. চৌধুরীর বক্তব্যের আগে বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম বলেন, ‘আজকে যে সংকট এই সংকট কোনো ব্যক্তির বা দলের নয়। এই সংকট সমস্ত দেশের, সমস্ত জাতির। এই সংকট থেকে মুক্তি পেতে হলে ছোটখাটো সমস্যা দূর করে ইস্পাতদৃঢ় ঐক্য গড়ে তুলতে হবে।’ 
দেশে সুশাসন প্রতিষ্ঠা করতে হলে জাতীয় সরকার গঠন ছাড়া উপায় নেই বলে অনুষ্ঠানে মন্তব্য করেন জাফরুল্লাহ চৌধুরী। তিনি বলেন, জাতীয় সরকারে সব রাজনৈতিক দল থাকবে। চুপ করে বসে থাকলে সুষ্ঠু নির্বাচন হবে না। 
মাদকবিরোধী অভিযানে ‘বন্দুকযুদ্ধ’ প্রসঙ্গে নাগরিক ঐক্যের আহ্বায়ক মাহমুদুর রহমান মান্না বলেন, ‘উনারা (সরকার) বলছেন আমরা যুদ্ধ করছি। নিরস্ত্র মানুষের বিরুদ্ধে এ রকম প্রকাশ্য ঘোষণা ইতিহাসে এটিই প্রথম।’

সূত্রঃ প্রথম আলো 

Comment