A PHP Error was encountered

Severity: Notice

Message: Undefined variable: newsPosition

Filename: models/Write_setting_model.php

Line Number: 188

Backtrace:

File: /home/sottokonthonews/public_html/application/models/Write_setting_model.php
Line: 188
Function: _error_handler

File: /home/sottokonthonews/public_html/application/controllers/Print_article.php
Line: 11
Function: home_category_position

File: /home/sottokonthonews/public_html/index.php
Line: 316
Function: require_once

Sottokonthonews.com || সত্যকণ্ঠ নিউজ ডটকম
Sottokonthonews.com || সত্যকণ্ঠ নিউজ ডটকম
ব্যবসায়িক যোগাযোগের জন্য হোয়াটসঅ্যাপের নতুন সংস্করণ
Sunday, 21 Jan 2018 09:42 am
Sottokonthonews.com || সত্যকণ্ঠ নিউজ ডটকম

Sottokonthonews.com || সত্যকণ্ঠ নিউজ ডটকম

ব্যবসায়িক কাজে ব্যবহারের জন্য গত সেপ্টেম্বরে ‘হোয়াটসঅ্যাপ বিজনেস’ নামের একটি অ্যাপ উন্মোচন করে ফেসবুক। ব্যবসাপ্রতিষ্ঠানের সঙ্গে গ্রাহকের যোগাযোগমাধ্যম সহজতর করার লক্ষ্যে জনপ্রিয় খুদে বার্তার অ্যাপ হোয়াটসঅ্যাপের এই সংস্করণ তৈরি করে ফেসবুক। এত দিন পরীক্ষামূলকভাবে চালুর পর সম্প্রতি অ্যাপটি গুগল প্লে-স্টোরে প্রকাশ পেয়েছে। অ্যাপটির বিশেষত্ব ও সুবিধার কথা থাকছে এ প্রতিবেদনে।

নতুন লোগো

চিরচেনা হোয়াটসঅ্যাপের লোগো নতুন অ্যাপেও বজায় রাখা হয়েছে। তবে কিঞ্চিৎ পরিবর্তন আনা হয়েছে। আগের লোগোটির মাঝখানে ইংরেজি ‘বি’ বর্ণটি রয়েছে।

অ্যাপটির মূল বিশেষত্ব

‘হোয়াটসঅ্যাপ বিজনেস’ অ্যাপটির বিশেষত্বের মধ্যে এর যাচাই করা প্রোফাইল অন্যতম। অর্থাৎ কোনো ব্যবসায়িক প্রতিষ্ঠানকে যাচাই-বাছাই করেই অ্যাপটি ব্যবহারের সুযোগ দেওয়া হবে। এতে নির্ভরযোগ্য প্রতিষ্ঠান চিহ্নিত করতে পারবেন গ্রাহকেরা। এ ছাড়া রয়েছে দ্রুত উত্তর ও স্বাগত জানানো। গ্রাহক প্রাতিষ্ঠানিক হোয়াটসঅ্যাপে বার্তা পাঠালে স্বাগত বার্তার সঙ্গে স্বয়ংক্রিয়ভাবে দ্রুত উত্তরও পাবেন।

গ্রাহকের বাড়তি ঝামেলা নেই

আগেই উল্লেখ করা হয়েছে, অ্যাপটি মূলত ব্যবসাপ্রতিষ্ঠানের জন্য। এটি ব্যবহার করতে প্রতিষ্ঠানকে ব্যবসার সঠিক তথ্যাদি দিয়ে নিবন্ধন করতে হবে। তবে গ্রাহককে বাড়তি কোনো ঝামেলা পোহাতে হবে না। গ্রাহক সাধারণ হোয়াটসঅ্যাপ দিয়েই যোগাযোগ করতে পারবেন হোয়াটসঅ্যাপ বিজনেস অ্যাপ ব্যবহার করা প্রতিষ্ঠানের সঙ্গে।

সম্পূর্ণ বিনা মূল্যে

ঠিক তা–ই। অ্যাপটি ব্যবহার করতে কোনো প্রতিষ্ঠানের টাকা খরচ করতে হবে না। বিনা মূল্যেই ব্যবহার করা যাবে ব্যবসায়িক যোগাযোগের ক্ষেত্রে। এমনকি গুগল প্লে-স্টোর থেকে নামানোর ক্ষেত্রেও। এ ছাড়া অ্যাপটির কোনো সুবিধা ব্যবহার করতেও পরবর্তী সময়ে কোনো অর্থ ব্যয় করতে হবে না।

আপাতত শুধু অ্যান্ড্রয়েড সংস্করণ ও কয়েকটি দেশের জন্য

নির্মাতা প্রতিষ্ঠান ফেসবুক জানিয়েছে, শিগগিরই অ্যাপটির আইওএসসহ ডেস্কটপ সংস্করণও প্রকাশ করা হবে। তবে আপাতত অ্যান্ড্রয়েড চালিত স্মার্টফোনেই ব্যবহার করা যাবে এই অ্যাপ। তা–ও আবার যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, ইতালি, ইন্দোনেশিয়া ও মেক্সিকোতে চালু রয়েছে হোয়াটসঅ্যাপ বিজনেস নামের এই অ্যাপ। তবে চলতি মাসেই আরও অনেক দেশে চালু হবে অ্যাপটি। নির্মাতা প্রতিষ্ঠান আশা করছে, ভারত ও ব্রাজিল অ্যাপটির সবচেয়ে বড় বাজার হবে।

শাওন খান, সূত্র: গ্যাজেটস নাউ