A PHP Error was encountered

Severity: Notice

Message: Undefined variable: newsPosition

Filename: models/Write_setting_model.php

Line Number: 188

Backtrace:

File: /home/sottokonthonews/public_html/application/models/Write_setting_model.php
Line: 188
Function: _error_handler

File: /home/sottokonthonews/public_html/application/controllers/Print_article.php
Line: 11
Function: home_category_position

File: /home/sottokonthonews/public_html/index.php
Line: 316
Function: require_once

Sottokonthonews.com || সত্যকণ্ঠ নিউজ ডটকম
Sottokonthonews.com || সত্যকণ্ঠ নিউজ ডটকম
অর্ধেক ব্রাজিলীয়রই আগ্রহ নেই বিশ্বকাপ নিয়ে!
Wednesday, 13 Jun 2018 12:09 pm
Sottokonthonews.com || সত্যকণ্ঠ নিউজ ডটকম

Sottokonthonews.com || সত্যকণ্ঠ নিউজ ডটকম

‘হেক্সা’ বা ষষ্ঠ বিশ্বকাপ জয়ের স্বপ্নে ফুটবল-পাগল ব্রাজিলিয়ানরা যে খুব হইচই করছে, রোমাঞ্চ অনুভব করছে, তা নয়। বিভিন্ন জরিপ বলছে, বিশ্বকাপ নিয়ে উন্মাদনা নেই ব্রাজিলে! কিন্তু কেন নেই?

দুদিন পর বিশ্বকাপ। উৎসব যত ঘনিয়ে আসছে, উত্তেজনার মাত্রা ততই বাড়ছে। একবার ভাবুন ফুটবল-পাগল ব্রাজিলে কী হচ্ছে! না, যা ভাবছেন তা নয়। ‘হেক্সা’ বা ষষ্ঠ বিশ্বকাপ জয়ের স্বপ্নে ফুটবল-পাগল ব্রাজিলিয়ানরা যে খুব হইচই করছে, তা নয়। বিশ্বকাপ নিয়ে এবার যে ব্রাজিলিয়ানদের আগ্রহ অনেক কম, এরই মধ্যে বিভিন্ন জরিপে সেটি প্রকাশ হয়েছে। সবশেষ ডাটাফোলার জরিপও বলছে, আসলেই বিশ্বকাপ নিয়ে উন্মাদনা নেই ব্রাজিলে! ফরাসি বার্তা সংস্থা এএফপি দিয়েছে এই খবর।

বৃহস্পতিবার থেকে শুরু এই মর্ত্যের সবচেয়ে আকর্ষণীয় ক্রীড়াযজ্ঞ নিয়ে যেখানে বাংলাদেশও কাঁপছে, সেখানে ব্রাজিলের অধিকাংশ মানুষের কিনা আগ্রহ নেই! ডাটাফোলা বলছে, ৫৩ শতাংশ ব্রাজিলিয়ানের অনাগ্রহ ফুটবলের সবচেয়ে বড় টুর্নামেন্টটা নিয়ে। জানুয়ারিতেও যেটি ছিল ৪২ শতাংশ। রাশিয়া বিশ্বকাপ নিয়ে সবচেয়ে কম আগ্রহ ব্রাজিলিয়ান নারীদের। ৬১ শতাংশ নারীই এই টুর্নামেন্ট নিয়ে ভাবছেন না।

৩৫ থেকে ৪৪ বছর বয়সী ব্রাজিলিয়ানদের মধ্যে যে জরিপ চালানো হয়েছে, তাঁদের ৫৭ শতাংশের ভাবনায় বিশ্বকাপ নেই। এবং তাঁদের ৫৯ শতাংশের বাস দেশটির দক্ষিণে। এর আগে প্রকাশিত বিভিন্ন জরিপেও আনাগ্রহের কথাটা উঠে এসেছে। এক জরিপে দেখা গেছে, ১৪.৫ শতাংশ ব্রাজিলিয়ানই জানেন না এবারের বিশ্বকাপ কোথায় অনুষ্ঠিত হবে!

ব্রাজিল দলের মার্চেন্ডাইজিং-পণ্য (জার্সি, স্কার্ফ, টুপি ইত্যাদি) বিক্রেতা প্রতিষ্ঠানগুলো জানিয়েছে, বিক্রি-বাট্টায় ভাটা চলছে। ব্রাজিল দলের স্মারক জার্সি কিংবা স্কার্ফ কেনায় কারও তেমন আগ্রহ নেই। অথচ বাছাইপর্বে দুর্দান্ত খেলেই বিশ্বকাপে পা রেখেছে ব্রাজিল। তিতের স্কোয়াডে তো তারকারও অভাব নেই। তবুও কেন ব্রাজিলিয়ানরা খুব একটা আগ্রহ দেখাচ্ছেন না এই বিশ্বকাপ নিয়ে? ব্রাজিলিয়ানরা নেইমারদের হাতে ষষ্ঠবারের মতো শিরোপা ওঠার সম্ভাবনা দেখছেন না?

ফুটবল নিয়ে ব্রাজিলিয়ানদের আবেগের সঙ্গে পরিচয় আছে পুরো বিশ্বের। কিন্তু এবার হঠাৎ করেই আগ্রহ কমে যাওয়ার নেপথ্যে জানা গেছে দেশটির ভঙ্গুর অর্থনৈতিক অবস্থা, রাজনীতিবিদদের দুর্নীতি, রাজনীতিকদের নানা কেলেঙ্কারি, মোটরশ্রমিকদের ধর্মঘট। এত নেতিবাচক সংবাদের ভিড়ে বিশ্বকাপ আনন্দের ঢেউ তুলতে পারছে না ব্রাজিলিয়ানদের মনে।

অনেকে আবার বলছেন, বিশ্বকাপ নিয়ে ব্রাজিলিয়ানদের আগ্রহে ভাটা পড়ার নেপথ্যে অর্থনৈতিক মন্দাই একমাত্র কারণ নয়। গত বিশ্বকাপের সেমিফাইনালে জার্মানির বিপক্ষে লজ্জাজনকভাবে হেরে যাওয়ায় এবার ব্রাজিলিয়ানদের আর সেভাবে টানছে না। ২০১৪ বিশ্বকাপের দুঃখ ঘুঁচাতে এরই মধ্যে রাশিয়ায় পা রেখেছেন নেইমাররা। তাঁদের পায়ের জাদুই যদি ব্রাজিলকে জাগাতে পারে!

প্রেম তো আর মরে না। ঘুমিয়ে থাকে। ঘুমিয়ে থাকা প্রেমটা জেগে গেলেই...!

সূত্রঃ প্রথম আলো