A PHP Error was encountered

Severity: Notice

Message: Undefined variable: newsPosition

Filename: models/Write_setting_model.php

Line Number: 188

Backtrace:

File: /home/sottokonthonews/public_html/application/models/Write_setting_model.php
Line: 188
Function: _error_handler

File: /home/sottokonthonews/public_html/application/controllers/Print_article.php
Line: 11
Function: home_category_position

File: /home/sottokonthonews/public_html/index.php
Line: 316
Function: require_once

Sottokonthonews.com || সত্যকণ্ঠ নিউজ ডটকম
Sottokonthonews.com || সত্যকণ্ঠ নিউজ ডটকম
বিচিত্র জরিমানার বিশ্বকাপ
Monday, 09 Jul 2018 11:32 am
Sottokonthonews.com || সত্যকণ্ঠ নিউজ ডটকম

Sottokonthonews.com || সত্যকণ্ঠ নিউজ ডটকম

রাশিয়া বিশ্বকাপে চমকের শেষ নেই। জরিমানা ধার্যের ক্ষেত্রেও নানা চমক উপহার দিচ্ছে ফিফা

মাঠে অখেলোয়াড়সুলভ আচরণ করলে ফিফার জরিমানা গুনতে হয় ফুটবলারদের। কিন্তু কখনো শুনেছেন মোজা পরার জন্য জরিমানা গুনতে হয়েছে? হয়তো ভাবছেন, ধুর, সেটা আবার হয় নাকি! ফুটবলাররা মোজা ছাড়া খেলবেন কীভাবে? কিন্তু ফিফার ‘অনুমোদনহীন’ মোজা পরলে তো শাস্তি পেতেই হবে। যেমনটা পেয়েছেন সুইডেনের দুই ফুটবলার আন্দ্রেয়াস গ্রাঙ্কভিস্ত ও গুস্তাভ সভেনসেন।

 

Pran up

রাশিয়া বিশ্বকাপে ফিফার এই বিচিত্র ধরনের জরিমানা নিয়ে এখন তুমুল আলোচনা চলছে। নিজেদের অফিশিয়াল মোজা অ্যাডিডাসের নিচে ‘ট্রুসক্স’ পরে মাঠে নেমেছিলেন গ্রাঙ্কভিস্ত ও সভেনসন। যুক্তরাষ্ট্রের ফুটবলার ও কোচ জিম চেরনেস্কি ২০১০ সালে এই বিশেষ ধরনের মোজা প্রস্তুত করেন। এই মোজা ফুটবলারদের বুটকে পায়ের সঙ্গে আরও আঁটসাঁট রাখতে সাহায্য করে। সে যা–ই হোক, এই মোজা পরার জন্য গ্রাঙ্কভিস্ত ও সভেনসনকে ৭০ হাজার সুইস ফ্রাঁ জরিমানা করেছে ফিফা।

এখানেই শেষ নয়। বিচিত্র জরিমানার আরও ঘটনা আছে। ক্রোয়েশিয়ার এক ফুটবলার ফিফার স্পনসরদের বাইরের একটি প্রতিষ্ঠানের পানীয় নিয়ে মাঠে ঢুকে পড়ায় তাঁকেও একই অঙ্কের জরিমানা করেছে ফিফা। জরিমানা হয়েছে দর্শকদেরও। রাশিয়ার এক সমর্থক নতুন-নাৎসি মতবাদের ব্যানার নিয়ে স্টেডিয়ামে ঢোকায় তাঁকে জরিমানা গুনতে হয়েছে। এ ছাড়া দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় সার্বিয়ার জাতীয়তাবাদের প্রতীক নিয়ে স্টেডিয়ামে ঢোকার জন্যও জরিমানা গুনতে হয়েছে ফুটবলপ্রেমীদের। অবশ্য অভিযুক্ত দর্শকদের গাঁটের পয়সা খরচ হয়নি। ম্যাচে কোনো সমর্থকের অসদাচরণের জন্য জরিমানা গুনতে হয় ওই দেশের ফুটবল ফেডারেশনকে।

ফুটবলারদের জন্য বিশেষভাবে বানানো ‘ট্রুসক্স’ মোজা। ছবি: টুইটারফুটবলারদের জন্য বিশেষভাবে বানানো ‘ট্রুসক্স’ মোজা। ছবি: টুইটারজরিমানার কবল থেকে মুক্তি পায়নি আর্জেন্টিনা, কলম্বিয়া ও মরক্কো। খেলোয়াড়দের বিশৃঙ্খলার জন্য ১৫ হাজার সুইস ফ্রাঁ করে জরিমানা গুনতে হবে এই তিন দেশকে। তবে জরিমানা দেওয়ায় আর্জেন্টিনা ছাপিয়ে গেছে বাকিদের। ক্রোয়েশিয়ার কাছে ৩-০ গোলে হারের দিন স্টেডিয়ামে এক ক্রোয়াট–সমর্থকের ওপর চড়াও হয়েছিল কিছু উগ্র আর্জেন্টিনা–সমর্থক। এ জন্য ১ লাখ ৫ হাজার ডলার জরিমানা গুনতে হবে দেশটির ফুটবল অ্যাসোসিয়েশনকে (এএফএ)। এ নিয়ে টানা দ্বিতীয় বিশ্বকাপে সবচেয়ে বেশি জরিমানা দিতে হচ্ছে আর্জেন্টিনাকে।

 

prothom alo

সার্বিয়ার দর্শকদের খোঁচা দিতে আলবেনিয়ান ইগলের ভঙ্গিতে গোল উদ্‌যাপন করেছিলেন সুইজারল্যান্ডের গ্রানিত জাকা ও জাদরান শাকিরি। ফিফা তাঁদের নিষিদ্ধ করতে গিয়েও শেষ পর্যন্ত সিদ্ধান্তটা পাল্টায় বলে জানিয়েছে সংবাদমাধ্যম। দুই ম্যাচ নিষেধাজ্ঞার সঙ্গে ১০ হাজার সুইস ফ্রাঁ জরিমানা করা হয়েছে এ দুই খেলোয়াড়কে।

সূত্র; প্রথম আলো