No icon

১ লাখ ৮১ হাজার কোটি টাকার এডিপি

আ হ ম মুস্তফা কামাল । ফাইল ছবিআ হ ম মুস্তফা কামাল । ফাইল ছবিআগামী অর্থবছরের জন্য ১ লাখ ৮০ হাজার ৮৬৯ কোটি টাকার এডিপি পাস করা হয়েছে। আজ বৃহস্পতিবার জাতীয় অর্থনৈতিক পরিষদের (এনইসি) সভায় এই এডিপি পাস করা হয়েছে।

তবে এর মধ্যে মূল এডিপির আকার ১ লাখ ৭৩ হাজার কোটি টাকা। বাকি অর্থ স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠানগুলোর উন্নয়ন প্রকল্পের মাধ্যমে ব্যয় হবে।

শেরেবাংলা নগরের এনইসি সম্মেলন কক্ষে অনুষ্ঠিত ওই সভায় সভাপতিত্ব করবেন প্রধানমন্ত্রী ও এনইসি চেয়ারপারসন শেখ হাসিনা। সভা শেষে সংবাদ সম্মেলনে পরিকল্পনামন্ত্রী আ হ ম মুস্তফা কামাল সাংবাদিকদের এডিপি সম্পর্কে অবহিত করেন।

পরিকল্পনা কমিশন সূত্রে জানা গেছে, আগামী অর্থবছরের মূল এডিপির মধ্যে স্থানীয় উৎস থেকে জোগান দেওয়া হবে ১ লাখ ১৩ হাজার কোটি টাকা। আর উন্নয়ন সহযোগীদের কাছ থেকে পাওয়া যাবে ৬০ হাজার কোটি টাকা। মূল এডিপির বাইরে স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠানগুলোর জন্য ৭ হাজার ৮৬৯ কোটি টাকা বরাদ্দ থাকবে বলে জানা গেছে। সব মিলিয়ে আগামী এডিপিতে ১ হাজার ৪৫২টি প্রকল্প আছে। সবচেয়ে বেশি বরাদ্দ আছে পরিবহন খাতে। এডিপির ২৬ শতাংশ বা সাড়ে ৪৫ হাজার কোটি টাকা বরাদ্দ আছে এই খাতে।

সংবাদ সম্মেলনে পরিকল্পনামন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বলেন, নির্বাচন এডিপি বাস্তবায়নে বাধাগ্রস্ত করবে, এমন প্রকল্প নেওয়া হয় না। ২ লাখ ১৮ হাজার টাকার চাহিদা পেয়েছিলাম। তাই আগেই কাটছাঁট করে বাস্তবায়নযোগ্য এডিপি নেওয়া হয়েছে। বিশেষ কোনো কারণ না থাকলে এডিপি আর সংশোধন করা হবে না।

Comment