No icon

মাতৃত্বকালীন ছুটি শেষে কাজে নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী

মাতৃত্বকালীন ছুটি কাটিয়ে কাজে ফিরেছেন নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী জাসিন্ডা আরডার্ন। ২১ জুন মা হওয়ার পর ছয় সপ্তাহের ছুটিতে ছিলেন তিনি। ছয় সপ্তাহের ছুটি কাটিয়ে ১ আগস্ট কাজে যোগ দেন এই নতুন মা। বিবিসি অনলাইনের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

গত শনিবার সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে একটি ভিডিও লাইভে আসেন জাসিন্ডা আরডার্ন। সেখানে কাজে যোগ দেওয়ার পর প্রথম সপ্তাহে তিনি কী কাজ করবেন, এর একটি রূপরেখা তুলে ধরা হয়।

লাইভে জাসিন্ডা আরডার্ন বলেন, ‘আমি ফিরেই আমার কাজে পুরো মনোযোগী হতে চাই।’

গত ২১ জুন সরকারি অকল্যান্ড সিটি হাসপাতালে এক ফুটফুটে কন্যাসন্তানের জন্ম দেন জাসিন্ডা আরডার্ন। নির্ধারিত সময়ের চার দিন পরে জন্ম হয় শিশুটির। প্রেসিডেন্টের অনুপস্থিতিতে এই ছয় সপ্তাহ তাঁর দায়িত্ব পালন করেন ডেপুটি উইনস্টোন পিটার্স।

১৮৫৬ সালের পর থেকে এ পর্যন্ত নিউজিল্যান্ডের সবচেয়ে কনিষ্ঠ প্রধানমন্ত্রী হিসেবে নির্বাচিত হয়েছেন জাসিন্ডা আরডার্ন। গত অক্টোবরে তিনি কেন্দ্রীয় বাম (সেন্টার লেফট) জোটের দায়িত্ব পান ।

গত সেপ্টেম্বরে অনুষ্ঠিত নির্বাচনে জাসিন্ডা আরডার্নের লেবার পার্টি দ্বিতীয় অবস্থানে ছিল। ওই নির্বাচনে কোনো দলই এককভাবে সংখ্যাগরিষ্ঠতা নিশ্চিত করতে পারেনি। নিউজিল্যান্ড ফার্স্ট পার্টির নেতা উইনস্টন পিটারের সমর্থন নিয়ে সরকার গঠন করেন জাসিন্ডা আরডার্ন। প্রধানমন্ত্রী হওয়ার মাত্র ছয় দিন আগে আরডার্ন জানতে পারেন, তিনি অন্তঃসত্ত্বা। এটি তাঁর জন্য দারুণ খবর ছিল। আর সব মায়ের মতো তিনিও এ নিয়ে উচ্ছ্বসিত ছিলেন

জাসিন্ডা আরডার্নের আগেও একজন প্রধানমন্ত্রী দায়িত্বে থাকার সময় মা হয়েছেন। তিনি হলেন পাকিস্তানের প্রয়াত প্রধানমন্ত্রী বেনজির ভুট্টো। ১৯৯০ সালে তিনি সন্তানের জন্ম দেন।

Comment